যদি হারিয়ে যাই
- কবির মুক্তাদির ০৭-০৫-২০২৪

ধরো,কাল সকালে ঘুম সরিয়ে উঠলে তুমি,
খাওয়া নাওয়া হাজার রকম পড়াশুনা
আর এটা ওটা নানান কাজে ব্যপ্ত হলে,
তারপর ধরো,হঠাৎ করে মনের ভুলে-
একটিবার আমাকে তোমার পড়ল মনে;
ধরো,ততোক্ষনে আমি চলে গেছি অনেকটা দূর,
পেরিয়ে গেছি অনেকটা দূর অনেকটা পথ,
হারিয়ে গেছি অনেক দূরে ভীষন দূরে।


তখন ধরো,তুমি আমায় খুঁজছো খুব,
ডাকছো আমায় নামটি ধরে ভীষন জোরে,
ধরো,এদিক ওদিক দৌড়ে গিয়ে
একসময় তুমি পৌঁছে গেলে
এক ভীষন ফাঁকা বিশাল মাঠে,
তুমি চারপাশে দিগন্তছেদ দৃষ্টি রেখে
খুঁজছো আমায় ডাকছো আমায়,
পৌঁনপুনিক ডেকেই যাচ্ছ তো ডেকেই যাচ্ছ,
ধরো,আমার কোন সাড়া পেলে না তুমি,
আমায় দেখতে পেলে না দৃষ্টি রেখায়,
তখন কী করবে তুমি একা একা?
একা বসে ভীষন ফাঁকা বিশাল মাঠে
ভাববে কি তুমি আমার কথা?
তুমি কাঁদবে কি আমায় খুঁজে না পেয়ে?
তুমি কি পথ খুঁজে পাবে বাড়ি ফিরার?


আমি কী করব তখন জানতে চাইছো?
দূর থেকে আমি দেখব তোমায় চুপটি মেরে,
নিজেই আমি ঐ ফাঁকা মাঠটি হয়ে
দেখব কী করো তুমি একা একা।
কাঁদো যদি তুমি শিশুর মতন,
আমি অভয় শীতল বাতাস হয়ে
তোমার চোখের জল মুছাব,
সেই ভীষন ফাঁকা বিশাল মাঠের মাঝ দিয়ে
আমি তোমার বাড়ি ফিরার পথটি হব।


১৭/১০/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।